Responsive Ad Slot

শিক্ষক নিবন্ধন পরীক্ষা শেষ সময়ের প্রস্তুতি - কি কি পড়বেন !

Tuesday, March 5, 2024

/ by Admin
নিবন্ধন পরীক্ষা: শেষ সময়ের প্রস্তুতি
মো: মাসুম কামাল 
বিসিএস শিক্ষা 
৪১তম বিসিএস(সুপারিশপ্রাপ্ত)


ইতিমধ্যে শেষ হয়েছে ১৮ তম শিক্ষক নিবন্ধন আবেদন। আগামী মার্চের মাঝামাঝি অনুষ্ঠিত  হতে পারে এ পরিক্ষা। তাই, শেষ সময়ের প্রস্তুতির জন্য থাকছে কিছু পরামর্শ। 
***,নিবন্ধন পরিক্ষার প্রশ্ন তুলনামূলক সহজ হয় এবং প্রচুর প্রশ্ন রিপিট হয়। তাই, প্রথমে নিবন্ধনের বিগত দশ বছরের স্কুল ও কলেজ পর্যায়ের প্রশ্ন ভালো করে পড়ুন। তাহলে প্রশ্ন সরাসরি কমনের পাশাপাশি প্রশ্নের প্যাটার্ন সম্পর্কে ভালো ধারনা পাবেন। যা প্রস্তুতির জন্য খুবই সহায়ক হবে।
***এরপর ৩৫ তম থেকে ৪৫ তম বিসিএসের প্রশ্ন হতে বাংলা, ইংরেজি( সাহিত্য বাদে),বাংলাদেশ  বিষয়াবলির প্রশ্ন  ভালো করে পড়ুন। আর কলেজের জন্য  যারা নিবন্ধন দিবেন তারা বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি অংশের সকল প্রশ্ন ভালো করে পড়বেন। আন্তর্জাতিক অংশ সাম্প্রতিক বাদে পড়বেন। এর সাথে সাম্প্রতিক সময়ে অনুষ্ঠিত প্রাইমারির প্রশ্ন সমূহ ভালো করে পড়ুন। 
***উপরের এই বিষয়গুলো ভালো করে পরলে ৫০% প্রশ্ন কমন পাওয়ার সম্ভাবনা রয়েছে। যা আপনার প্রিলি পাসের জন্য যথেষ্ট। 
বিষয় ভিত্তিক প্রস্তুতি:
বাংলার প্রস্তুতির ক্ষেত্রে ব্যাকরণ অংশের উপর গুরুত্ব দিন। বিশেষ করে ভাষা, বর্ণ, শব্দ, সমার্থক শব্দ,  বিপরীত শব্দ,প্রতিশব্দ, পারিভাষিক শব্দ, এক কথায় প্রকাশ, বাগধারা, সন্ধি, সমাস, কারক, প্রত্যয় বিরাম চিহ্ন প্রভৃতি অংশ ভালো করে পড়ুন এবং এ অংশগুলো হতে চাকরির পরিক্ষায় আসা বিগত  প্রশ্ন সমাধান করুন। সাহিত্য অংশের জন্য নিবন্ধন, বিসিএসের বিগত প্রশ্ন সমূহই যথেষ্ট।
***ইংরেজি অংশ প্রস্তুতির ক্ষেত্রে Sentence,  Number, Gender, Parts of Speech , Article, Preposition, Tense, Right Form of Verbs,  Subject Verb Agreement, Voice, Pharase, Spelling  Translation, Sentence Correction Topics গুলো ভালো করে পড়ে  এ অংশ থেকে আসা বিগত প্রশ্ন সমূহ practice করুন।
***গনিতের ক্ষেত্রে সংখ্যা, ঐকিক, শতকরা, লাভক্ষতি, সুদকষা, অনুপাত-সমানুপাত, মান নির্ণয়, উৎপাদক, লগ ও সূচক অধ্যায়ের  অংক গুলো ভালো করে অনুশীলন করুন। জ্যামিতি অংশের জন্য  সরলরেখা, বিন্দু, কোণ,ত্রিভুজ, চর্তুভূজ,বৃত্ত,  এর সংজ্ঞা,প্রকারভেদ পড়ে এ অধ্যায়ে বিগত চাকরির পরিক্ষায় আসা অংকগুলো অনুশীলন করুন। কলেজে যারা নিবন্ধন দিবেন তারা ত্রিকোণমিতি, পরিমিতি সহ বীজগণিতের উপর বেশি গুরুত্ব  দিন।  গনিতের ক্ষেত্রে সহজ নিয়মের ও বিগত চাকরির পরিক্ষায় আসা অংকগুলোর উপর গুরুত্ব দিন।
সাধারন জ্ঞানের ক্ষেত্রে বাংলাদেশ বিষয়াবলীর উপর বেশি গুরুত্ব দিতে হবে। প্রাচীন বাংলার ইতিহাস,ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ,  সংবিধান,  বাংলাদেশের ভূপ্রকৃতি, বিভিন্ন গ্রন্থ, পত্রিকা, কৃষিজ সম্পদ, যোগাযোগ ব্যবস্থা, পরিবেশ এসব অধ্যায় ভালো করে পড়ুন। আন্তর্জাতিকের জন্য মাহাদেশ জাতিসংঘ, বিভিন্ন পুরস্কার, দিবস অধ্যায়গুলোর উপর গুরুত্ব দিন।  বিগত ৩-৪ মাসের কারেন্ট অ্যাফেয়ার্স থেকে সাম্প্রতিক প্রশ্নগুলো পড়ে নিন।
***,বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি কলেজ পর্যায়ে বেশি আসে। বিসিএস,  নিবন্ধন, প্রাইমারির বিগত প্রশ্নগুলো পড়লেই এখান থেকে কমন পাওয়া যাবে ইনশাআল্লাহ। 
শেষ সময়ে উপরোক্ত বিষয়সমূহ  বারবার রিভিশন দিন। পাশাপাশি নিয়মিত মডেল টেস্ট দিন। নিজের বিশ্বাস ও আল্লাহর উপর ভরসা রাখুন। 
সবার জন্য শুভ কামনা।

No comments

Post a Comment

Leave with comments

Don't Miss
© all rights reserved
made with by templateszoo